প্রথম বিশ্বকাপ ফুটবলঃ ১৯৩০

প্রথম বিশ্বকাপ ফুটবলঃ ১৯৩০

পড়তে সময় লাগবে: 2 মিনিট...

বিশ্বকাপ ফাইনালের ঘন্টা বাজতে আর বাকী আছে মাত্র কয়েক দিন! কোন দেশ হচ্ছে ২১তম আসরের ফিফা জয়ী দেশ? ফাইনাল ম্যাচটা হতে হতে জেনে নিই ফুটবল বিশ্বকাপের ইতিহাস কিংবা মজার তথ্য।

খেলা সব সময়ই ছিল পার্থক্য-বিভেদ এর উর্দ্ধে। আর যদি হয় তা বিশ্বকাপ তাহলে তার রঙ পুরো বিশ্বেই ছড়ায়! ফুটবল ইতিহাসের শুরুতেই ফুটবল নিয়ে একক কোন খেলা ছিল না। বৈশ্বিকভাবে ফুটবলের উপস্থিতি ছিল কেবল অলম্পিকে। ২ বছর পর পর অলিম্পিক হতো, সেখানে অন্যান্য খেলার সাথে ফুটবলের উপস্থিতি ছিল। হঠাৎই ১৯৩০ সালে ঘোষণা আসে ১৯৩২ সালের অলিম্পিক থেকে ফুটবল খেলাটি আর থাকবে না! ফুটবলের প্রতি অসীম ভালবাসা থেকে তৎকালীন ফিফার প্রেসিডেন্ট জুলে রিমে দ্রুত সিদ্ধান্ত নেন কেবল ফুটবল খেলাকে নিয়ে বিশ্বকাপের কথা। তিনি ফুটবল খেলা দেশ গুলোকে আমন্ত্রণ জানান বিশ্বকাপ ফুটবলে অংশ নিতে। এভাবেই জন্ম নেয় বিশ্ব ফুটবল। আর প্রথম আয়োজক দেশ হিসেবে সম্মান পায় দক্ষিণ আমেরিকার ক্ষুদ্রতম দেশ উরুগুয়ে। উপলক্ষ ছিল শেষ দুই ফুটবল অলিম্পিকে উরুগুয়ে ছিল চ্যাম্পিয়ন দেশ আর দেশটির ছিল শততম স্বাধীনতা বার্ষিকী! ব্যাস! উরুগুয়ে হয়ে গেলো স্বাগতিক দেশ।

ছবিঃ তৎকালীন প্রেসিডেন্ট জুলে রিমে ও তার নাম অনুসারে জুলে রিমে বিশ্বকাপ।

প্রথম বিশ্বকাঁপে কয়টি দেশ অংশগ্রহণ করেছিল? মজার ব্যাপার মাত্র ১৩টি দেশ প্রথম বিশ্বকাপে অংশ নেয়। ব্যয়বহুল আর দীর্ঘ সফরের ক্লান্তিতে ইউরোপের দেশগুলো আটলান্টিক পাড়ি দিয়ে খেলতে যেতে রাজি ছিল না কোন ভাবেই! শেষ পর্যন্ত ইউরোপ থেকে ফ্রান্স, বেলজিয়াম, যুগোস্লাভিয়া, রোমানিয়া অংশ নেয়, দক্ষিণ আমেরিকা থেকে আসে সাতটি দেশ; আর উত্তর আমেরিকা থেকে মেক্সিকো, যুক্তরাষ্ট্র। প্রথম বিশ্বকাপে আরেকটি ব্যতিক্রম ছিল বিশ্বকাপের ইতিহাসে এটিই একমাত্র বিশ্বকাপ যেটিতে কোন বাছাই পর্ব ছিল না।

ছবিঃ প্রথম বিশ্বকাপ ফাইনালে ব্যবহৃত একটি ফুটবল।

প্রথম বিশ্বকাপে ১৩ টি দেশের চারটি গ্রুপ পর্বের খেলা শেষে ৪টি দেশ সেমিফাইনালে অংশ নিয়ে শেষ পর্যন্ত ফাইনালে ওঠে আর্জেন্টিনা আর স্বাগতিক দেশ উরুগুয়ে। ফাইনাল খেলার দিন বাঁধে অভিনব এক বিপত্তি! উরুগুয়ে আর আর্জেন্টাইনদের মধ্যে কাদের বল দিয়ে ফাইনাল খেলা হবে এই বিতর্কে বল গড়ায় কিছুদূর। শেষ পর্যন্ত দুই অর্ধে উরুগুয়ে-আর্জেন্টিনা দু’দলেরই দুটি বলে খেলা হবে সিদ্ধান্ত হয়।

শেষ পর্যন্ত ৯৩০০০ দর্শককে স্বাক্ষী রেখে ৪-২ গোলে আর্জেন্টিনাকে হারিয়ে প্রথম বিশ্বকাপ জিতে ফেলে উরুগুয়ে!! এর ঠিক ২০ বছর পর উরুগুয়ে আবার বিশ্বকাপ জিতেছিল ফেবারিট ব্রাজিলকে হারিয়ে। কিন্তু প্রথম বিশ্বকাপকে জয় করার ইতিহাস এখনো নিশ্চয়ই উরুগুয়েকে আলাদা আনন্দ দেয়।

ছবিঃ প্রথম বিশ্বকাপে উরুগুয়ে ফুটবল দল।

Photo Courtesy: FIFA

 33 total views,  1 views today

Share your vote!


Related Posts

To Buy Prohori

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

© 2021