বাংলাদেশে স্মার্ট পার্কিং টিকিটিং সিস্টেম

বাংলাদেশে স্মার্ট পার্কিং টিকিটিং সিস্টেম

পড়তে সময় লাগবে: 2 মিনিট...

বানিজ্যিক কিংবা আবাসিক প্রতিটা বিল্ডিং এর জন্য স্মার্ট পার্কিং অনেক গুরুত্বপূর্ণ। বিশেষ করে বানিজ্যিক পার্কিং এর ক্ষেত্রে গাড়ি গুলো সঠিক ভাবে ম্যানুয়ালি ম্যনেজমেন্টে করা যথেষ্ট কষ্ট সাধ্য কাজ।

বানিজ্যিক বিল্ডিং এর ক্ষেত্রে পার্কিং টিকিট ম্যানেজমেন্ট এবং ক্যাশ কালেক্ট ম্যানুয়ালি করা যেমন কষ্টসাধ্য তেমন সময় সাপেক্ষ। অনেক গাড়ির হিসাব রাখা, প্রোপারলি ক্যাশ কালেক্ট করা সম্ভব হয় না। সে ক্ষেত্রে অনেক গাড়ি তার পেমেন্ট ক্লিয়ার না করেই চলে যায়। এই ধরনের কিছু কমন সমস্যা পার্কিং পরিচালনা করতে গেলে আমরা দেখতে পাই।

আপনার এই ধরনের সকল সমস্যার সমাধান দিবে পার্কিং টিকিটিং সিস্টেম।

অটোমেটিক পার্কিং টিকিটিং সিস্টেম যেভাবে কাজ করেঃ

পার্কিং এর এন্ট্রি বা প্রবেশ মুখ দিয়ে যখন একটি গাড়ি প্রবেশ করবে তখন সে পার্কিং এর টিকিটিং বুথ থেকে একটি কার্ড সংগ্রহ করবে। কার্ড নেওয়ার পর সামনে এগিয়ে গেলে পার্কিং ব্যারিয়ার অটোমেটিক উঠে যাবে। এর পর গাড়ির চালক পার্কিং স্লটে চলে যাবে এবং সে নির্দিষ্ট জায়গায় তার গাড়ি পার্কিং করে রাখবে।

পার্ক শেষে চালক যখন গাড়ি পার্কিং স্লট থেকে এক্সিট করতে চাইবে, তখন সে তার কাছে থাকা কার্ডটি নিয়ে পার্কিং বুথে যাবে এবং কার্ডটি দেখানোর পর টিকিটিং মেশিন কার্ড থেকে ডাটা নিয়ে স্বয়ংক্রিয় ভাবে গাড়ির এন্ট্রি, এক্সিটের সময় ক্যাল্কুলেশন করে তার খরচ হিসেব করে ডিসপ্লেতে দেখাবে। গাড়ির চালক তার খরচ ডিসপ্লেতে দেখার পর তার পেমেন্ট ক্যাশ কাউন্টারে জমা দিবে। এর পর সে তার গাড়ি নিয়ে এক্সিট মুখে যাবে এবং পার্কিং ব্যারিয়ার উঠে যাবার পর সে গাড়ি নিয়ে বের হয়ে যাবে।

Image: Parking Ticketing system

এই কাজের পুরোটাই হবে স্বয়ংক্রিয় ভাবে। শুধু মাত্র পেমেন্ট নেওয়ার জন্য পেমেন্ট বুথে একজন লোক থাকবে।

পার্কিং টিকেটিং সিস্টেমের সুবিধাঃ

  • পার্কিং ম্যানেজমেন্ট করতে লোকবল কম প্রয়োজন হবে।
  • পার্কিং ম্যানেজমেন্ট এর খরচ কমে যাবে।
  • পার্কিং এর টিকিটিং সিস্টেম এবং পেমেন্ট সিস্টেম হবে স্বয়ংক্রিয় ভাবে। 
  • দৈন্দিন আয়ের হিসেব বা মাসের আয়ের হিসেব পাওয়া যাবে খুব সহজে।
  • অতিরিক্ত সিকিউরিটি গার্ডের প্রয়োজন হবে না। 
  • ক্যাশ কালেক্টের কোন ঝামেলা থাকবেনা।
  • পেমেন্ট না করে গাড়ি নিয়ে এক্সিট করতে পারবে না। 

আমাদের দেশে রাস্তায় যানজট খুব প্রকোট আকার ধারণ করেছে। এর প্রধান একটা কারণ পার্কিং স্পেস না থাকার কারনে সাধারন মানুষের রাস্তার উপরে গাড়ি পার্ক করা। আর এই সমস্যার একটি বাস্তবমুখী সমাধান হবে স্মার্ট পার্কিং ব্যবস্থা।

 59 total views,  1 views today

Share your vote!


Related Posts

To Buy Prohori

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

© 2021