আপনার কি একটা গাড়ি আছে? আপনার যদি একটি গাড়ি থাকে, তাহলে পার্কিং বিষয়টা আপনার কাছে অনেক গুরুত্বপূর্ণ। কারণ গাড়ির সাথে পার্কিং বিষয়টা ওতোপ্রোত ভাবে জড়িত। আপনি আপনার শখের গাড়িটি কোথায়, কিভাবে পার্ক করবেন এ নিয়ে কিছুটা ভাবনা হওয়াটা স্বাভাবিক। কারণ আমাদের দেশে গাড়ি পার্ক করার জন্য পর্যাপ্ত পার্কিং স্পেস নেই, এছাড়াও গাড়ি পার্ক করতে নানা ধরনের সমস্যার মধ্যে পড়তে হয়। যেমন, প্রয়োজনমতো পার্কিং স্পেস খুঁজে না পাওয়া, পার্কিং অব্যবস্থাপনা, পার্কিং থেকে গাড়ি চুরির ভয় ইত্যাদি। তাই পার্কিং এর ক্ষেত্রে কিছু টিপস জেনে রাখা দরকার, যা আপনার গাড়িকে রাখবে সুরক্ষিত এবং আপনাকে রাখবে ঝামেলা মুক্ত।

নির্দিষ্ট স্থানে গাড়ি পার্ক করুনঃ

গাড়ি পার্ক করার জন্য নিরাপদ এমন কোন স্থানকে পার্কিং স্পেস হিসেবে বেছে নিন। রাস্তার পাশে, মার্কেটের সামনে গাড়ি পার্ক করা থেকে বিরত থাকুন।এ ক্ষেত্রে আপনার গাড়ি যেমন ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা আছে তেমন রাস্তায় যানজটের পরিমাণও বৃদ্ধি পেতে পারে। বর্তমান সময়ে ঢাকা শহরের অনেক স্থানেই স্মার্ট কার পার্কিং ব্যবস্থা গড়ে উঠেছে, আপনি পার্কিং এর জন্য স্মার্ট কার পার্কিংকে বেঁছে নিতে পারেন। যেখানে আপনার গাড়ির চুরির ভয় থাকবেনা এবং আপনার গাড়ি থাকবে নিরাপদ।

“No Parking area” এলাকায় পার্কিং করা থেকে বিরত থাকুনঃ

অনেক স্থানে No Parking area উল্লেখ থাকে, পার্কিং এর ক্ষেত্রে আপনি এই সকল এলাকায় পার্কিং করা থেকে বিরত থাকুন। এই সকল স্থানে পার্কিং করলে অহেতুক ঝামেলার সম্মুখীন হতে হবে। অনেকেই রাস্তার পাশে, ব্যস্ত এলাকা, স্কুল, কলেজের সামনে গাড়ি পার্ক করে থাকে যার ফলে স্বাভাবিক যান চলাচল ব্যাহত হয়। তাই পার্কিং এর ক্ষেত্রে এ সকল বিষয় খেয়াল রাখলে আপনি বিপদে পড়বেন না।

চুরি প্রতিরোধে গাড়ি নজরদারিতে রাখুনঃ

পার্কিং স্লট থেকে গাড়ি চুরি হওয়া খুব স্বাভাবিক বিষয়। কারণ আমাদের দেশে উন্নত প্রযুক্তি সম্পন্য পার্কিং স্পেস খুবই কম। চুরির ঝামেলা এড়াতে আপনি কিছু বিষয় মাথায় রাখতে পারেন, যদি আপনার আশে পাশে কোন স্মার্ট কার পার্কিং সিস্টেম থেকে থাকে তাহলে চেষ্টা করুন গাড়িটি সেখানে পার্কিং করার জন্য যদি তা না থাকে তাহলে খেয়াল ক্রুন আপনি যেখানে গাড়ি পার্ক করবেন ঐ যায়গাটা সিসি টিভি ক্যামেরার আওতার মধ্যে আছে কি না। এর কোনটাই যদি না থাকে তাহলে চেষ্টা করুন গাড়ির খুব কাছাকাছি থাকার জন্য।

পার্কিং স্পেসে গাড়ি পার্ক করার সময় একটু জায়গা রেখে পার্ক করুনঃ

আপনি যখন কোন পার্কিং স্পেসে গাড়ি পার্ক করবেন, তখন আপনার গাড়ি থেকে আরেকটি গাড়ির যেন যথেষ্ট পরিমাণ দুরুত্ব থাকে সেই দিকে খেয়াল রাখবেন। এ ছাড়া আপনি যখন গাড়ি পার্কিং স্পেস থেকে বের করতে যাবেন তখন অপর গাড়ির সাথে ঘষা লেগে শখের গাড়ির রঙ নষ্ট হয়ে যেতে পারে।

লাইন মেনে গাড়ি পার্ক করুনঃ

আপনি যখন কোন পার্কিং স্পেসে গাড়ি পার্ক করবেন, তখন অবশ্যই লাইন মেনে গাড়ি পার্ক করবেন। এলোমেলে বা নিয়ম মেনে পার্কিং না করলে বিশৃঙ্খল পরিবেশে তৈরি হবে এবং আপনিও অহেতুক ঝামেলায় পড়তে পারেন।

গাড়ি পার্কিংএ প্রবেশ এবং প্রস্থানের সময় সাবধানতা অবলম্বন করুনঃ

পার্কিং এ গাড়ি প্রবেশ করানোর সময় একটু সাবধানতা অবলম্বন করুন, ঐ সময়ে ফোনে কথা বলা বা পাশের ছিটে বসা কারো সাথে কথা বলা থেকে বিরত থাকুন। আপনার সামান্য অসাবধানতার কারণে আপনার বা আপনার গাড়ির ক্ষতি হয়ে যেতে পারে। পার্কিং থেকে বের হওয়ার সময় গাড়ির গতি কমিয়ে সাবধানে বের করার চেষ্টা করুন, যেন অন্য কোন গাড়ির সাথে বা পার্কিং এর দেয়ালের সাথে বা পিলারের সাথে ধাক্কা না লাগে। এ ক্ষেত্রে আপনার গাড়ি ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা আছে।

পার্কিং অবস্থায়  অবশ্যই গাড়ির দরজা লক রাখুনঃ

সতর্কতার জন্য পার্কিংরত অবস্থায় অবশ্যই গাড়ির দরোজা লক করে রাখবেন। কারণ অনেক সময় আপনি গাড়ি পার্ক করে দীর্ঘ সময় গাড়ির কাছে না থাকতে পারেন, সেই সময়ে আপনার গাড়ির মূল্যবান কোন ডিভাইস, কোন প্রয়োজনীয় বস্তু চুরি হয়ে যেতে পারে, তাই এ দিকে আপনি সতর্ক থাকুন।

গাড়ির প্রয়োজনীয় কাগজ পত্র সঙ্গে রাখুনঃ 

গাড়ি ড্রাইভের ক্ষেত্রে যে কোন সময় একটি প্রতিবন্ধকতা তৈরি হতে পারে। সে ক্ষেত্রে যদি আপনার কাছে প্রয়োজনীয় কাগজপত্র না থাকে তাহলে কিন্তু আপনি ঝামেলায় পড়তে পারেন। প্রয়োজনীয় কাগজ পত্রের মধ্যে ড্রাইভিং লাইসেন্স, গাড়ির ইন্সুরেন্স ইত্যাদি গুরুত্বপূর্ণ। তাই প্রয়োজনীয় কাগজপত্র যেন সঙ্গে থাকে সেই বিষয়টি খেয়াল রাখুন।

 

গাড়ি চুরি ঠেকাতে স্মার্ট পার্কিং সিস্টেম ব্যবহার করুনঃ 

গাড়ি চুরি কিন্তু খুবই নিত্ত নৈমত্তিক বিষয়। আপনি যদি খুব সাদাসিদে একটি পার্কিং স্লটে আপনার গাড়ি পার্ক করেন তাহলে সেখানে গাড়ি চুরি ঠেকানো সম্ভব না। গাড়ি পার্কিং করে আপনাকে দুশ্চিন্তার মধ্যে থাকতে হবে, এই বুঝি আমার গাড়িটি চোরে নিয়ে গেল।  এই বিজ্ঞান ও প্রযুক্তির  যুগে এই ধরনের ভয় কি মানায়? একেবারেই না। আপনার পার্কিং স্পেস যদি হয় স্মার্ট কার পার্কিং স্পেস তাহলে গাড়ি চুরির ভয় আপনার থাকবেনা। আপনি নিশ্চিন্তে গাড়ি পার্ক করতে পারবেন।