আর্কিটেক্টদের জন্য সেরা মোবাইল অ্যাপস !

একজন আর্কিটেক্ট হিসেবে নিজের কিংবা কোন ক্লায়েন্ট এর সাথে মিটিং এর প্রয়োজনে হুট করে আপনার প্রোজেক্ট এর কোন দিক দেখানোর প্রয়োজন হতেই পারে। আর ঠিক তখন হাতের কাছে ল্যাপটপ না থাকলে সমস্যায় পড়তে হয়। কেমন হয় হাতের কাছে থাকা মুঠোফোন দিয়েই কাজটা করা গেলে?
হ্যাঁ, প্রয়োজনে – অপ্রয়োজনে একজন আর্কিটেক্ট হিসেবে সেরা ৮টি Apps যা আপনার স্মার্ট ডিভাইসে রাখতে পারেন তা নিয়ে আমাদের আয়োজন।
আপনার 3D মডেলগুলো যদি পকেটে নিয়েই বেড়ানো যেত কতইনা ভালো হত!  এই app টি দিয়ে আপনি আসলে এটাই করতে পারবেন।  যেকোন সময় খুব সহজেই  মডেলগুলো আপনার Library তে যুক্ত করতে পারবেন – দেখতে পারবেন। এর সহজ zoom, rotate এবং pan ফিচার ব্যবহার করে প্রোজেক্টের যেকোন ক্ষেত্রই দেখানো যাবে। এছাড়া জ্যামে বসে  প্রোজেক্ট নিয়ে নতুন করে ভাবতে পারবেন। ফলে সময় নষ্ট হবেনা ।

২. AutoCAD 360 ও Autodesk FormIt 360 (iOS/Android)
সাইটে থেকেই drafting, sketching এবং modeling করতে এই apps দুটির জুড়ি নেই। ক্লায়েন্ট বা কনট্রাক্টরের সাথে আলাপচারিতার সাথে সাথেই আপনি ফাইল মার্ক আপ, শেয়ার আর আপডেট করার সুযোগ পাবেন Apps গুলোতে।

৩. MagicPlan (iOS/Android)
প্রায়ই Measuring tape না নিয়েই বের হয়ে পড়েন? পড়তে হয় বিপত্তিতে? তবে এই App আপনার জন্যই। Appটি দিয়ে আপনার মুঠোফোনের ক্যামেরা ব্যবহার করেই সহজেই রুম পরিমাপ, ফ্লোর প্লান এবং ওয়ার্ক এস্টিমেট করতে পারবেন। সাথে এডিট এবং এক্সপোর্ট এর সুবিধাতো থাকছেই।

৪. Paper (iOS)
প্রোজেক্ট নিয়ে কাজ করা কিংবা নিজের সৃষ্টিশীলতা ঝালাই করার জন্য এই App টি একটি সহজ ও সুন্দর মাধ্যম। এটা সহজ ও সুন্দর sketching app যা আপনার iphone কে পরিণত করবে আপনার প্রিয় নোটবুকে।

৫. Sketchbook (iOS /Android)
মুঠোফোনে কুইক ড্রয়িং এবং ইমেজ তৈরি  করতে  Sketchbook অন্যতম। এখানে তৈরি ইমেজ সেভ রাখা এবং ডেস্কটপে তা পরে রিফাইন করার সুবিধাও রয়েছে Apps টিতে।

৬. Morpholio Trace (iOS)
আর্কিটেক্টদের তৈরি আর্কিটেক্টদের জন্য ট্রেসিং app যা দিয়ে আপনি ট্রেসিং পেপারের মত করে সহজেই ট্রেসিং করতে পারবেন। এর লেয়ার ও টুল ব্যবহার করে আপনি স্কেচ করা, কন্সেপচুয়াল ডিজাইন তৈরি করা সহ কলাবোরেট ও শেয়ার করতে পারবেন।

৭. Concept Idea Calculator (iOS)
যে সময়গুলোতে আপনার একজন structural engineer এর খুবই দরকার পরে সে সময়ে মুঠোফোনে রাখা এই Apps টি হয়ে উঠতে পারে আপনার ভরসা। বেসিক ডাইমেনশন এবং বিভিন্ন ধরণের ম্যাটেরিয়াল ব্যবহারের ফিজিবিলিটি টেস্ট এই Apps টি দিয়ে আপনি করতে পারবেন।
৮. Graphisoft BIMx (iOS/Android)
কেমন হয় প্রোজেক্ট তৈরির আগেই দেখা নেয়া গেলে? এই App দিয়ে আপনি ভার্চুয়ালি 3D মডেল ঘুরে দেখতে পারবেন এবং প্রয়োজনীয় 2D কন্সট্রাকশন ডকুমেন্টস শেয়ার করতে পারবেন।

Leave A Comment