স্থাপত্যবিদ্যা কেবলই একটা বিজ্ঞানের চরম আশীর্বাদপুষ্ট ও সমৃদ্ধ বিষয় নয়। এটা একটা ভালোবাসার নাম। একটা অনুভূতির নাম। একজন স্থপতি তাঁর এই ভালবাসাকে পরম লালিত্যে ধারণ করে বুকে। এই ভালোবাসার, ভালোলাগার বহিঃপ্রকাশ হিসেবে বিশাল বইয়ের স্তুপের মধ্যে সে নিজেকে খুঁজে বেড়ায় নিরন্তর। স্থপতিদের সংগ্রহে রাখার মত এই রকমই ১০ টা বই নিয়ে আমাদের আজকের আয়োজন।

 

  1. 101 Things I Learned in Architecture by Mathew Frederick:  স্থাপত্যবিদ্যার সব ছাত্রের জন্যই সংগ্রহে রাখার মত বই এটি।এই বইটি নিয়ে খুব মজার একটা কথা প্রচলিত আছে। ক্লাস রুমের কঠিন কথা বার্তা কে এড়িয়ে এই বইয়ের মধ্যে এত সহজ ভাষায় বিষয় বস্তুকে  উপস্থাপন করা হয়েছে যে ,অনেকেই একে professor এর কাছ থেকে লুকিয়ে রাখতে চায়। Design, Drawing এবং Creative process এর উপরে উত্থাপিত ১০১ টি সহজ বোধ্য lesson যেমন “How to Draw a Line” এর মত সহজ জিনিস তুলে ধরবে তেমনি ভাবে Color theory এর জটিল জিনিস তুলে ধরবে এক সহজ আবহে।
  2. BLDGBLOG Book by Geoff Manaugh: এই বইটি বাজারে ছাড়ার পর থেকে এখন পর্যন্ত ৫ মিলিয়ন এর উপরে visitors, BLDGBLOG ওয়েবসাইটে ঢুঁ  মেরেছে। এটি যেমন অতীতের ইতিহাসকে তুলে ধরেছে, বর্তমানের স্থাপত্য দুনিয়ার খোঁজ খবরও এতে স্থান পেয়েছে সহজ ভাষায়। এমনকি ভবিষ্যৎ দুনিয়ার জল্পনাও এখানে স্থান পেয়েছে পরম যত্নে। পাঁচ চ্যাপ্টার সম্বলিত কালারফুল ও চিত্তাকর্ষক এই বইটি builder, thinker, visionary বা সবার জন্যই আত্মার খোঁড়াক জোগাবে।
  3. Architecture: Form, Space, and Order: এই বইটি ৪০ বছরের উপরে architectural design এর উপরে খুবই বেসিক ধারণা দিয়ে আসছে। এর সর্বশেষ ভার্সনটি স্থাপত্য নিয়ে critical thought কে উৎসাহিত করে।
  4. The Architecture Reference & Specification Book: Everything Architects Need to Know Every Day : এই বইটার নাম থেকেই এর কন্টেন্ট সম্পর্কে কিছুটা ধারণা পাওয়া যায়। বইটি বিভিন্ন শেপ এবং সাইজের প্রোজেক্ট কে বাস্তবে রূপ দিতে যে সমস্ত জ্ঞানের দরকার পরে তাঁর একটি সম্যক ধারণা বহন করে। এটা খুব সহজবোধ্য ভাষায় লেখা।
  5. Architecture: A World History: আপনার Architecture বন্ধুকে আপনি পকেট সাইজ এই বইটি গিফট হিসেবে দিতে পারেন। এটি মূলত architectural movements, evolution of the practice, biographies of great architects ইত্যাদি নিয়ে আলোচনা করেছে।
  6. Archidoodle: The Architect’s Activity Book: এই বইটি খুব মজা করে লেখা। তাঁর মানে হল এটি পড়তে গিয়ে আপনি কখনো একঘেয়েমিতে পরবেন না। দারুণ সব drawings এই বইটিকে করেছে আরও প্রাঞ্জল। skyscraper তৈরি করা থেকে শুরু করে দ্বীপের মধ্যে নিজের বাড়ি বানানো পর্যন্ত জ্ঞান কে এখানে খুব সহজ ভাষায় তুলে ধরবার এক চর্চা এই বইয়ের মধ্যে দেখা যায়।
  7. Architecture: Residential Drafting and Design: architectural working drawings করার জন্য এই বইটি প্রচলিত এবং computer-based মেথডকে শিখায়। বইতিতে ডিজাইন এর পাশাপাশি, মূলনীতি এবং মেথড নিয়েও বিস্তর কথা বলা আছে।
  8. World Architecture: The Masterworks: দুই হাজার বছরের সভ্যতা থেকে বেঁছে নেওয়া প্রায় ৩৫০ টি দারুণ বিল্ডিং এর photographs দিয়ে লেখক এই বইয়ের মধ্যে architectural beauty কে দারুণ ভাবে তুলে ধরেছেন। আগ্রার তাজমহল, ইসলামিক ঐতিহাসিক বিভিন্ন স্থাপনা এখানে স্থান পেয়েছে।
  9. A Visual Dictionary of Architecture: বইটার নাম থেকেই এর কন্টেন্ট সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যায়। হাতে আকা ছবি সহ বিভিন্ন jargon এর খুবই concise ধারণা এই বই থেকে পাওয়া সম্ভব। বইটি লেখায় লেখকের সহজতর করে উপস্থাপনের মুনশিয়ানা চোখে পরার মত।
  10. Becoming an Architect: A Guide to Careers in Design by Lee W. Waldrep: একজন architect আসলে কি করে, architect হবার জন্য কি ধরণের শিক্ষাগত যোগ্যতা লাগে, architectural internship এর মধ্যে কি কি থাকে, একজন লাইসেন্স ধারী architect হবার জন্য কি কি লাগে, architectural profession এর ভবিষ্যৎ কি- এই সমস্ত হাজারো প্রশ্নের উত্তর এই বই থেকে পাওয়া যায়।