চলে এলো এন্ড্রয়েড ৯.০ পাই !!!

চলে এলো এন্ড্রয়েড ৯.০ পাই !!!

পড়তে সময় লাগবে: 2 মিনিট...

এন্ড্রয়েড ব্যবহারকারীদের সত্যিকার অর্থেই চমকে দেবার জন্য গুগল নিয়ে আসছে এন্ড্রয়েড এর নতুন ভার্সন এন্ড্রয়েড পাই ( Android 9.0 Pie )। গুগল অতি সম্প্রতি রিলিজ করেছে এন্ড্রয়েড পাই এর ডেভেলপার প্রিভিউ ভার্সন। এটি হবে এন্ড্রয়েড ওরিও এর পরবর্তী সংস্করণ।

এক নজরে এন্ড্রয়েড পাই এর ফিচার সমূহ :

নতুন এই ভার্সনের ফিচার গুলি চমকপ্রদ ।

  • আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স : এই সংস্করণে যুক্ত হয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এটি কাজে লাগিয়ে ব্যবহারকারীরা তাঁদের প্রয়োজনীয় কাজ করতে পারবেন।
  • অ্যাডাপটিভ ব্যাটারি ও অ্যাডাপটিভ ব্রাইটনেসঃ নতুন সংস্করণে অ্যাডাপটিভ ব্যাটারি ও অ্যাডাপটিভ ব্রাইটনেস ফিচার যুক্ত হয়েছে। এটি বিভিন্ন অ্যাপের ব্যাটারি ব্যবহারের বিষয় ও ফোনের ব্রাইটনেস সেটিংস সমন্বয় করতে পারে।
  • নেভিগেশন সিস্টেম: অ্যাপেলের মত নেভিগেশন সিস্টেমও নতুন এই ভার্সন এ থাকছে এবং এতে করে ওপরের দিকে স্লাইড করে বিভিন্ন অ্যাপ চালানো যাবে।
  • সময় নিয়ন্ত্রনঃ স্মার্ট ফোনে অযথা সময় নষ্ট করার অভিযোগ আমাদের কম বেশি সবারই। এই অভিযোগকে তুড়ি মেরে উড়িয়ে দেবার জন্য ডিজিটাল ওয়েলবিং নামের একটা ড্যাশবোর্ড আপনাকে বলে দিবে আপনি ফোনে কতটুকু সময় কাটাচ্ছেন এবং আপনি আপনার ব্যাবহারের সময়সীমাও নির্ধারণ করে দিতে পারবেন।
  • নোটিফিকেশন প্যানেল: এন্ড্রয়েড পাই এর নোটিফিকেশন প্যানেলের রংচং আরও সাদামাটা হবে এবং এর ফাংশনালিটি বাড়বে। নোটিফিকেশন প্যানেল থেকেই মেসেজের জন্য স্মার্ট রিপ্লাই (অটো জেনারেটেড) সেন্ড করা যাবে। আপনি চাইলে ইমেজ এবং স্টিকারও পাঠাতে পারবেন ম্যাসেজের মধ্যে।
  • একাধিক ক্যামেরার ব্যাবহার: আজকাল ফোনের মধ্যে থাকা বাড়তি ক্যামেরার সুবিধা সাধারণত ফোনের ডিফল্ট ক্যামেরা অ্যাপের মাধ্যমেই উপভোগ করা যায়। কিন্তু থার্ড পার্টি অ্যাপ যেমন ফেসবুক, ইনস্টাগ্রামে বাড়তি ক্যামেরা লেন্স অনেক সময় সাপোর্ট করেনা। এন্ড্রয়েড পাই এর মাল্টি-ক্যামেরা এপিআই এই সমস্যা দূর করবে।
  • অটোফিল পাসওয়ার্ড : বিভিন্ন পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপের সাথে আরও ভালোভাবে ইন্টিগ্রেশন হবে অ্যান্ড্রয়েড পাই এর মাধ্যমে। ফলে আপনাকে আর বার বার কপি-পেস্ট করে বিভিন্ন অ্যাপের পাসওয়ার্ড দিতে হবেনা। বরং এটি নিজ থেকেই পাসওয়ার্ড (ম্যানেজার অ্যাপ থেকে) খুঁজে নেবে।
  • ইনডোর ন্যাভিগেশনঃ যেসব জায়গাতে জিপিএস সিগন্যাল ভালো পাওয়া যায়না (যেমন দেয়াল ঘেরা পরিবেশ কিম্বা ঘিঞ্জি মার্কেট) সেসব স্থানে ওয়াইফাই পয়েন্টের দূরত্বের ভিত্তিতে ম্যাপে অবস্থান দেখাবে এন্ড্রয়েড পাই।
  • এছাড়াও নতুন ডিজাইন, নোচ সাপোর্ট, হালনাগাদ মাল্টিমিডিয়ার মত সুবিধাগুলিতো এন্ড্রয়েড ৯ পাই তে থাকছেই।

কবে আসবে এন্ড্রয়েড পাইঃ

চলতি বছরের মে মাসে এন্ড্রয়েড পাই এর চূড়ান্ত সংস্করণ চলে আসবে বলে আশা করা হচ্ছে।

 41 total views,  1 views today

Share your vote!


Related Posts

To Buy Prohori

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

© 2021